আমাদের কোর্সগুলোর বেশিরভাগ ভিডিও আমরা Vimeo তে হোস্ট করি এবং সেখান থেকে Stream করি। ওয়েবসাইটের ভিডিও প্লে করা মোটামুটি জটিল একটি প্রসেস হওয়ায় অনেকগুলো কারণেই বিভিন্ন কনফ্লিক্ট তৈরি হতে পারে এবং ভিডিও প্লে হতে সমস্যা হতে পারে। তবে ‘প্রায় সব সময়েই’ সেটি ইউজারের সাইডেই কোনো কনফ্লিক্ট (ব্রাউজার, ডিভাইস, নেটওয়ার্ক) এর কারণে হয়ে থাকে। কাজেই, আমাদের কোর্সের কোনো ভিডিও প্লে করতে অসুবিধা হলে আপনার কি করতে হবে তা জানাচ্ছি এই আর্টিকেলে!

সিচুয়েশন ১ঃ ভিডিও চলছে না, অথবা আটকে যাচ্ছে, কিন্তু কোনো Error Message দেখাচ্ছে না

  • প্রথমে সেই লেসন/টপিকটি Incognito Window তে নিয়ে প্লে করার চেষ্টা করুন। যদি Incognito Window তে প্লে হয়, তাহলে ব্রাউজারের extension, add-on, plugin গুলো Disable করুন। ডিভাইসের firewall program চেক করে দেখুন কোনো Conflict আছে কিনা।
  • ব্রাউজারের Caches & Cookies ডিলিট করুন। Ad Block বা অন্যান্য ব্রাউজার এক্সটেনশন, প্লাগিন বা এড-অন রিমুভ করে ফেলুন; এগুলোর কারণে বেশ কনফ্লিক্ট তৈরি হতে পারে।
  • ইন্টারনেট স্পীড চেক করুন। আমাদের ভিডিও প্লে করতে কমপক্ষে 1 Mbps এর bandwidth দরকার হবে; তবে 2 Mbps হলে ভাল হয়।
  • ভিডিও প্লেয়ারের সেটিংস এর Quality Menu থেকে ‘AUTO’ সিলেক্ট করুন; এতে স্লো ইন্টারনেট কানেকশনের সাথে মিলিয়ে নিয়ে Low Resolution এর ভিডিও প্লে হবে।
  • আপনার মডেম, রাউটার তথা ইন্টারনেট কানেকশন রিস্টার্ট দিন। এতে করে নেটওয়ার্ক রিফ্রেশ হয়ে ভিডিও প্লেব্যাক বেটার হতে পারে।
  • আপনার ব্রাউজারের আপডেট করে লেটেস্ট ভার্শন ব্যবহার করুন। আমরা Chrome অথবা Firefox এর লেটেস্ট ভার্শন ইন্সটল করতে রিকমেন্ড করে থাকি। ব্রাউজারের লেটেস্ট ভার্শনগুলো এখানে পাওয়া যাবে।
  • আপনি যদি ব্রাউজারে একাধিক Tab চালিয়ে থাকেন, তাহলে সবগুলো ট্যাব ক্লোজ করে দিন; কেবল যে ট্যাবে ভিডিও প্লে করছেন সেটি ওপেন রাখুন। বেশি ট্যাব ওপেন রাখলে ডিভাইসের উপর প্রেশার বেশি থাকে।
  • ব্রাউজারের সেটিংস থেকে Hardware acceleration disable/enable করে দেখুন এতে সমস্যা সমাধান হয় কিনা। 

সিচুয়েশন ২ঃ ভিডিও চলছে না, এবং একটি Error Message দেখাচ্ছে

কয়েক ধরনের Error Message দেখা যেতে পারে; কোনটির জন্য কি করতে হবে তা জেনে নিন-

“Unsupported viewing environment: Your system is having trouble playing this video

এই মেসেজ যদি দেখে থাকেন, এর মানে আপনার ব্রাউজার বা ডিভাইস ভিডিও প্লে করার জন্য Compatible না। সেক্ষেত্রে প্রথমে খেয়াল করুন আপনার ব্রাউজার আপডেটেড আছে কিনা; এবং আপনার সিস্টেম H.264 ভিডিও Decode করতে পারে কিনা। উইন্ডোজ ১০ এর কিছু কিছু ভার্শনে প্রয়োজনীয় codecs আগে থেকে ইন্সটল করা নাও থাকতে পারে। সেক্ষেত্রে এখান থেকে মিডিয়া প্যাকেজ ডাউনলোড করে দেখতে পারেনঃ https://support.microsoft.com/en-us/help/3145500/media-feature-pack-list-for-windows-n-editions

“Network error: A network hiccup interrupted playback. Please reload the player and try again.”

বুঝতেই পারছেন, নেটওয়ার্ক কানেকশনে কোথাও ঝামেলা হয়েছে। আপনার রাউটার/ইন্টারনেট কানেকশন রিস্টার্ট করে ট্রাই করুন। তাও কাজ না হলে কোনো সাময়িকভাবে প্রক্সি, ফায়ারওয়াল এবং ব্রাউজার এক্সটেনশন disable করে দেখতে পারেন। 

“Playback error: We’re having trouble playing this video.”

যে ট্যাব বা উইন্ডো তে ভিডিও চলছে, সেটি বেশি সময়ের জন্য Idle থাকলে এরকম মেসেজ দেখাতে পারে; পেইজটি Refresh করলেই এটি সল্ভ হয়ে যাবে।

“Player error: The player is having trouble”

যদি এই মেসেজ দেখে থাকেন, তাহলে বুঝবেন যে আমাদের সার্ভার সাইডে কোনো সমস্যা হয়েছে এবং আমরা এটি নিয়ে কাজ করে যাচ্ছি। কয়েক ঘণ্টা পর আবার চেষ্টা করলেই স্বাভাবিক অবস্থা দেখতে পাবেন আশা করি! কিন্তু সব সময়েই এই সমস্যা দেখতে থাকলে খুব দ্রুত আমাদের সাথে যোগাযোগ করুন।

সিচুয়েশন ৩ঃ ভিডিও চলছে না, একটি Captcha পূরণ করতে বলছে বার বার

যদি এরকম হয়ে থাকে, এর মানে হচ্ছে আমাদের সার্ভার আপনার নেটওয়ার্ক থেকে কোনো suspicious activity ডিটেক্ট করেছে। আপনি যদি ব্রডব্যান্ডে Shared IP ব্যবহার করে থাকেন, তাহলে সেই IP যারা ব্যবহার করছে তাদের যেকারো একটিভিটির কারণেই এমন হতে পারে। কিছু সময় পর (আপনার IP এর রেপুটেশন আবার স্বাভাবিক হলে) ভিডিও প্লে করতে পারা উচিৎ। তবে এর মাঝে VPN বা প্রক্সি ব্যবহার করতে পারেন।

এই সবকিছু ট্রাই করার পরেও ভিডিও প্লে করতে পারছেন না? দ্রুত আমাদের মেইল করুন [email protected] এড্রেস। ইমেইলে অবশ্যই যথাসম্ভব ডিটেইলসে আমাদের জানান কিরকম সমস্যা দেখা দিচ্ছে; আর আপনি কি কি ট্রাই করেছেন। সাথে দরকারি স্ক্রিনশট পাঠাতে ভুলবেন না।