Syllabus & Demo Video

Full Stack Web Development with JavaScript: MongoDB, Express, React, NodeJS

Submit your email address below and we will send you the full syllabus.

Scroll for demo videos

জাভাস্ক্রিপ্ট কোর্সের ফ্রি ডেমো ভিডিও

Video A: Introduction & Course Overview

Video B: Installing Visual Studio Code

Video X: AJAX Intro

Video Y: Data From External Server

NODE JS কোর্সের ফ্রি ডেমো ভিডিও

Video A: What is Node JS

Video B: Why Node JS

REACT JS কোর্সের ফ্রি ডেমো ভিডিও

Video A: React for Front End Development

Video B: React JS & REDUX

Video C: Installing Visual Studio Code

Video Z: Node.Js and NPM

REACT NATIVE কোর্সের ফ্রি ডেমো ভিডিও

Video A: React Native Components

Video B: Styling Native Components

Video C: Managing State with Text Input and Button

Video D: Creating Component

Frequently answered questions

মূল প্রোগ্রাম চার মাসের। অর্থাৎ প্রজেক্ট রিভিউ, মেন্টর সাপোর্ট, প্রজেক্ট সাবমিশন, লাইভ সেশন, সার্টিফিকেট, ক্যারিয়ার গাইডলাইন, ইন্টার্নশিপ সম্ভাবনা – এই ফীচারগুলো থাকবে প্রথম চার মাস। চার মাস পর আমরা অফিশিয়ালি গ্র্যাজুয়েটদের পরিচয় ঘোষণা করে প্রোগ্রাম শেষ করবো।

তবে কোর্স কন্টেন্টগুলো (ভিডিও, কোড, কুইজ) আপনার একাউন্টে ২ বছর পর্যন্ত থাকবে; যাতে প্রয়োজনমত শেখা এবং প্র্যাকটিস করা চালু রাখতে পারেন।

এটি তো আসলে ব্যক্তিবিশেষে আলাদা – কারও কম সময় লাগবে, কারও বেশি সময় লাগবে!

তবে আশা করা যায়ঃ প্রতি সপ্তাহে গড়ে ১৫-২০ ঘণ্টা করে সময় দিলে আপনি চার মাসের মধ্যে পুরো সিলেবাস শিখে এবং প্রজেক্ট সাবমিট করে শেষ করতে পারবেন।

যাতে ক্যারিয়ার ট্র্যাকের পার্টিসিপেন্টরা যথেষ্ট এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলেন চার মাসের মধ্যে। আর কনটেন্ট ২ বছরের বেশি না কারণ এগুলো শিখতে এমনিও ২ বছরের বেশি সময় লাগা উচিৎ না।

এই ট্র্যাকের প্রতিটি কোর্স আলাদা আলাদাভাবেও বিক্রি করবো আমরা, সেগুলোয় লাইফটাইম এক্সেস এবং ডিসকাশন ফোরামের সাপোর্ট পাওয়া যাবে। কাজেই যদি বেশিদিন এক্সেসে ও সাপোর্টের দরকার হয়, তাহলে আলাদাভাবে ওগুলো কিনতে পারেন।

কিন্তু ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামে আমরা এমন পার্টিসিপেন্টদের চাইছি যারা নির্ধারিত সময়ের মধ্যে সর্বোচ্চ এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলতে চাইবেন; এজন্য সময় বেঁধে দিয়েছি!

হ্যাঁ, চার মাসেই শেষ করতে হবে। তা না হলে আমাদের পক্ষে প্রজেক্ট রিভিউ ও স্কোর করা সম্ভব হবে না; অর্থাৎ সার্টিফিকেটও দেওয়া হবে না চতুর্থ মাসের পর।

যদিও আপনি চাইলে নিজ উদ্যোগে চার মাসের পরও প্রজেক্ট প্র্যাকটিস করতেই পারেন।

আমরা পার্টিসিপেন্টদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ তৈরি করবো; সেখানে নিজেরা নিজেদের ভিতর সাহায্য চাইতে ও করতে পারবেন। তবে অফিশিয়ালি চার মাস পর আমরা ‘মেন্টর সাপোর্ট’ দিবো না। কাজেই সর্বোচ্চ আউটকাম পেতে চার মাসের মধ্যেই কোর্স শেষ করার চেষ্টা করতে হবে আপনাদের!

হ্যাঁ, অবশ্যই। কোর্স শেষে সার্টিফিকেট তো থাকছেই। তবে এজন্য চার মাসের ভিতর কোর্স শেষ করতে হবে। কারন প্রজেক্ট রিভিউ এর মত ব্যাপার গুলো এই চার মাসের পর থাকবে না।

হ্যাঁ, এটি সম্পূর্ণ অনলাইন প্রোগ্রাম, এখানে অংশ নিতে বাসার বাইরে পা ফেলতে হবে না! ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে।

প্রোগ্রামের ৯০-৯৫% কনটেন্টই Pre-Recorded ভিডিও; এতে করে আপনার সুবিধামত সময়ে ও সুবিধামত গতিতে কোর্সের ম্যাটেরিয়াল দেখে দেখে শিখতে পারবেন।

Pre-Recorded Video ছাড়াও প্রতি দুই সপ্তাহে একটি করে লাইভ আড্ডা হবে; এবং চতুর্থ মাসে ক্যারিয়ার রিলেটেড কিছু লাইভ সেশন হবে।

প্রোগ্রামটি যেদিন শুরু হবে (১লা সেপ্টেম্বর), সেদিন কোর্সের সবগুলো ম্যাটেরিয়াল একসাথে আপনার একাউন্টে চলে আসবে। ম্যাটেরিয়াল বলতে ভিডিও, সোর্স কোড, কুইজ, এসাইনমেন্ট – সব চলে আসবে ১লা সেপ্টেম্বর। আপনার যখন যে সেকশন ইচ্ছা দেখতে পারবেন, যখন যে এসাইনমেন্ট ইচ্ছা সাবমিট করতে পারবেন। লাইভ ক্লাস না হওয়ায় এবং সব ম্যাটেরিয়ালস একসাথে পেয়ে যাওয়ায় আপনি আপনার ফ্লেক্সিবিলিটি অনুযায়ী কোর্স করতে থাকবেন।

ওয়েব ডেভেলপমেন্টের দুটো অংশ – ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড। Front End হল আমরা ওয়েবসাইটের যে অংশটি সরাসরি দেখি। আর Back End হল সার্ভার সাইড যেখান থেকে ফ্রন্ট এন্ডের সবকিছু কন্ট্রোল হয়।

এখন আপনি যদি এই ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড দুটোই পারেন, অর্থাৎ একটা ওয়েবসাইটের পুরোটা ডেভেলপ করার মত দক্ষতা অর্জন করেন, সেক্ষেত্রে আপনাকে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার বলা যাবে!

আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান, তবে এই প্রোগ্রাম আপনার জন্য। এই প্রোগ্রামের যেসব ফিচার এবং সুবিধা রয়েছে, সেগুলো আপনাকে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশনের পুরোটা তৈরির কনফিডেন্স দিবে এবং আপনাকে একজন প্রফেশনাল ফুল স্ট্যাক ডেভেলপার হিসেবে তৈরি হতে সাহায্য করবে।

নির্দিষ্ট কোন ডিগ্রি Requirement নেই। তবে, কমপক্ষে এইচ,এস,সি, বা সমমানের যোগ্যতা থাকা উচিত। STEM (Science, Technology, Engineering, Mathematics) ব্যাকগ্রাউন্ডের কেউ হলে সহজেই এই কোর্স করতে পারবে। এছাড়া, নন-টেকনিকাল যেমন কমার্স কিংবা আর্টস ব্যাকগ্রাউন্ডের মানুষরাও এই কোর্স করতে পারবে। তবে, কিছু বেসিক বিষয় জানতে হবে; যেমন – Basic Algebra সম্পর্কে ভাল ধারণা থাকা, কম্পিউটার চালানোয় এবং ইন্টারনেট ব্রাউজার ব্যবহারে Comfortable হতে হবে। এছাড়া গুগলে সার্চ করে কোনো টপিক ঘেঁটে দেখার মত অভ্যাস থাকা উচিৎ।

কোর্সটি বিগিনারদের জন্য। তাই কোডিং না পারলেও সমস্যা নেই। এখানে প্রয়োজনীয় কোডিং শেখানো হবে। ওয়েব ডিজাইন নিয়ে হাল্কা ধারণা থাকলে ভাল, তবে না থাকলেও চলবে।

যদি কোর্সের শুরু থেকে শেষ পর্যন্ত সব শেষ করতে পারেন, তাহলে অবশ্যই পারবেন। কোর্সে অনেক গুলো প্রজেক্ট থাকবে, যেগুলো আপনি নিজের CV/Resume/Porfolio তে যোগ করতে পারবেন। ওয়েব ডেভেলপার হিসেবে দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোতে কিভাবে নিয়োগ দেয়া হয়; তার জন্য কিভাবে প্রস্তুতি নেয়া উচিৎ, কোথায় প্র্যাকটিস করা উচিৎ, কিরকম পোর্টফোলিও থাকা উচিৎ, কিভাবে জব খুঁজে এপ্লাই করা উচিৎ, ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয়, তার জন্য কি কি প্রস্তুতি নেয়া উচিৎ, কোম্পানিগুলো ঠিক কি কি ক্রাইটেরিয়া দেখে ডেভেলপার নিয়োগ করে, সেই ক্রাইটেরিয়াগুলো কিভাবে পূরণ করা উচিৎ – মোট কথা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জব পাওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছু নিয়ে আমরা গাইডলাইন দিবো প্রোগ্রামের শেষ দিকের একটি সেশনে।

মূলত ওয়েব ডেভেলপমেন্ট সংক্রান্ত চাকরীর জন্য প্রস্তুত হবেন। Front-End Developer, Back-End Developer, Full-Stack Developer, Back-End Software Engineer এই পজিশনগুলোর জন্য প্রস্তুত হবেন।

সত্যি বলতে, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আমরা ফ্রিল্যান্সিং ফোকাস করে বানাইনি। টাকা অর্জনের চেয়ে সত্যিকার অর্থে শেখার দিকেই আমাদের সবটুকু ফোকাস থাকবে। আমরা বিশ্বাস করি শেখার মাধ্যমে কনফিডেন্স অর্জন করতে পারলে বাকিটা এক্সপ্লোর করার মত সাহসও শিক্ষার্থীদের হয়ে যাবে। আমাদের উদ্দেশ্য এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই কনফিডেন্স তৈরি করা। তবে প্রোগ্রাম শুরুর পর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুরোধ করলে ১টি লাইভ সেশনের আয়োজন করে ফ্রিল্যান্সিং বিষয়ক গাইডলাইন দেয়ার ব্যবস্থা করবো।

আপনি যদি এই প্রোগ্রামের অন্তুর্ভুক্ত কোনো কোর্স (JavaScript, React, React Native) আগেও আলাদাভাবে কিনে থাকেন, তাহলে আপনাকে কিছুটা ডিস্কাউন্ট দেয়া হবে; আমাদের সাথে যোগাযোগ করুন।

বিকাশ, রকেট, নগদ, যেকোনো ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডসহ দেশের প্রচলিত প্রায় যেকোনো সিস্টেমেই পেমেন্ট করা যাবে।

প্রোগ্রামে এনরোল করার জন্য REGISTER NOW বাটনে ক্লিক করে চেকাউট পেইজে যান; গিয়ে আপনার একাউন্টের ইনফো দিয়ে PLACE ORDER বাটনে ক্লিক করুন। পরবর্তী পেইজে পেমেন্টের বিস্তারিত গাইডলাইন দেয়া থাকবে, সেগুলো ফলো করে ২ মিনিটের মধ্যে রেজিস্ট্রেশন কমপ্লিট করে ফেলতে পারবেন।

ক্যারিয়ার ট্র্যাকের রেজিস্ট্রেশন ফী এর ক্ষেত্রে আমরা কোনো Refund অপশন রাখছি না। প্রয়োজনে আপনি বিস্তারিত সিলেবাস ও অনেকগুলো ডেমো ভিডিও  দেখে, এমনকি আমাদের অন্যান্য ফ্রী কোর্সে এনরোল করে আমাদের কোয়ালিটি সম্পর্কে ধারণা পেতে পারেন। তবে জটিলতা এড়াতে ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামের রেজিস্ট্রেশন ফী রিফান্ড করা হবে না।

এর বাইরে আরও কোনো প্রশ্ন আছে?
আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে এখানে ক্লিক করে মেসেঞ্জারে মেসেজ করুন অথবা এখানে ক্লিক করে কনটাক্ট ফর্ম ফিলাপ করুন অথবা মেইল করুন এই এড্রেসে – [email protected] !