Career Track: An Exclusive Format of Bangla Online Course

The MERN Stack!
জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট শিখুন!

রেজিস্ট্রেশন চলবেঃ ০৫ই থেকে ২০শে নভেম্বর
প্রোগ্রাম শুরু হবেঃ ২১শে নভেম্বর, ২০২০

চার মাসের চেষ্টায় সার্টিফাইড ফুল স্ট্যাক ওয়েব ডেভ্লপার হওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করুন! এই ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে ফ্রন্ট এন্ড, ব্যাক-এন্ড ও ডেটাবেজসহ সম্পূর্ণ ওয়েবসাইট এবং হাইব্রিড মোবাইল অ্যাপ ডেভেলপ করার মতো দক্ষতা অর্জন করতে পারবেন; শিখবেন HTML, CSS, Modern JavaScript, React (Redux), React Native, NodeJS, Express ও MongoDB!

Full Stack (MERN) Web Development with JavaScript

০৫ই নভেম্বর রেজিস্ট্রেশন শুরুর আগে একটি ডিস্কাউন্ট কুপন পেয়ে যাবেন ইমেইলে!

Program Duration

4 months

Content access for 2 years

Video Duration

80+ hours

Pre-recorded video

Difficulty Levels

Beginner to Pro

Basic & advanced topics

Language

বাংলা

Program Starts

21st Nov, 2020

Registration Fee

BDT 10,000

চার মাসের প্রোগ্রামে আপনি কী কী শিখবেন?

Full Stack Web Development with JavaScript & Python

HTML5, CSS3, Bootstrap 4

ক্যারিয়ার ট্র্যাকে যারা অংশ নিচ্ছেন, তাদের বেশিরভাগই এগুলো সম্পর্কে বেসিক ধারণা রাখেন; তাই মূল প্রোগ্রামে এগুলো ঢুকিয়ে সিলেবাস বড় করতে চাইনি আমরা। কিন্তু যাদের এই তিনটি টপিকে ধারণা নেই তারাও যেন এই প্রোগ্রামে অংশ নিতে পারেন এজন্য html5, css3 ও bootstrap4 নিয়ে আমরা আলাদাভাবে একটি কোর্স তৈরি করেছি। আপনি যখন এই প্রোগ্রামে রেজিস্টার করবেন, তখন মূল কোর্সের পাশাপাশি html, css ও bootstrap কোর্সেরও এক্সেস পেয়ে যাবেন! মূল কথাঃ আপনি যদি আগে থেকে কোনো কোডিং নাও পারেন তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন।

Full Stack Web Development with JavaScript & Python

Modern JavaScript Programming

আমাদের লম্বা জার্নি শুরু হবে জাভাস্ক্রিপ্ট দিয়ে! ফান্ডামেন্টাল কনসেপ্টগুলো থেকে শুরু করে Object Oriented Programming, ES5, ES6, DOM, AJAX, JSON, API সহ জাভাস্ক্রিপ্টের দরকারি সব কনসেপ্টগুলো শিখে সেগুলো দিয়ে তিনটি প্রজেক্ট করা শিখবেন। মূলত জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরীগুলো শেখার জন্য যে সলিড ফাউন্ডেশন এবং কনফিডেন্স প্রয়োজন, সেগুলো পেয়ে যাবেন এই সেকশনে।

Full Stack Web Development with JavaScript & Python

React for Frontend Development with Redux

ফ্রন্ট এন্ডের জন্য আমরা বিশ্বের সবচেয়ে ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী REACT কে বেঁছে নিয়েছি। এই সেকশনে React, Redux, Router ও মডার্ন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে শক্তিশালী ও স্কেলেবল ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করা শিখবেন, একেবারে শূন্য থেকে। React এর বিভিন্ন কম্পোনেন্ট, সিঙ্গেল পেইজ এপ্লিকেশন, রেস্পন্সিভ ইউজার ইন্টারফেস, এনিমেশন, ক্লায়েন্ট-সার্ভার কমিউনিকেশন ইত্যাদি শিখতে শিখতেই একটি প্রজেক্ট করা হয়ে যাবে; আর শেখার পর আরেকটি প্রজেক্ট!

Full Stack Web Development with JavaScript & Python

React Native for Multiplatform App Development

কমপ্লিটলি নেটিভ মোবাইল অ্যাপ ডেভেলপ করে তার সাথে ওয়েব এর কোড কানেক্ট করে সত্যিকার অর্থেই মাল্টিপ্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখবেন এই সেকশনে। এখানেও আমরা REACT NATIVE এর দরকারি সব কনসেপ্ট আলোচনা করতে করতেই একটি মোবাইল অ্যাপ প্রজেক্ট করে দেখাবো; আর আলোচনা শেষে আরেকটি প্রজেক্ট। React with Redux শেখার পর React Native শিখে ফেললে দক্ষতা, ফ্লেক্সিবিলিটি আর কনফিডেন্সের দিক থেকে আপনি অনেক এগিয়ে যাবেন নিঃসন্দেহে!

Full Stack Web Development with JavaScript & Python

Backend Development with Django

এবার পাইথনের সবচেয়ে জনপ্রিয় ফ্রেমওয়ার্ক Django ব্যবহার করে ওয়েবসাইটের সম্পূর্ণ ব্যাক এন্ড ডেভেলপ করতে শিখবেন। অর্থাৎ ডেটাবেজ থেকে শুরু করে টেমপ্লেট, URL, Forms ও Modals নিয়ে কাজ করা; ইউজার অথেনটিকেশনের ব্যবস্থা করা; পেমেন্ট গেটওয়ে, মাল্টিমিডিয়া, REST API, ভার্চুয়াল এনভায়রনমেন্ট ও ডিপ্লয়মেন্টসহ সবকিছু শেখার পর জ্যাংগো ফ্রেমওয়ার্কে তিনটি কমপ্লিট প্রজেক্ট করতে শিখবেন।

প্রোগ্রামটি কাদের জন্য?

যারা নতুন করে সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েব ও মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখতে চান।

অথবা যারা অলরেডি কিছুটা পারেন কিন্তু নতুন Stack শিখতে চান, বা আরও বেশি বেশি প্র্যাকটিস করে কনফিডেন্স অর্জন করতে চান।

সম্পূর্ণ বিগিনাররাও পারবে?

সম্পূর্ণ বিগিনাররাও এই প্রোগ্রামে যুক্ত হয়ে ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট শিখতে পারবেন।

আপনি যদি টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ডের নাও হন, বা আগে থেকে কোনো কোডিং নাও পারেন, তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন!

আর কী কী লাগবে?

একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন (ব্রডব্যান্ড হলে ভাল) দরকার হবে।

কম্পিউটারে সফটওয়্যার যা লাগবে তা কোর্সের ভিতরই দেখিয়ে দেয়া হবে, আগে থেকে চিন্তা করতে হবে না। ভার্শন নিয়েও চিন্তার কিছু নেই!

বহুব্রীহির ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রাম এতো স্পেশাল কেনো?

কিছু ‘অস্বাভাবিক’ সুবিধার জন্য এটি স্পেশাল –  যেগুলো রেগুলার অনলাইন বা অফলাইন কোর্সে এতো ডেডিকেটেডভাবে দেয়া সম্ভব হয় না। এসব সুবিধা নিশ্চিত করতেই মূলত আমরা এই ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার ট্র্যাক চালু করেছি!

১। লাইভ মেন্টর সাপোর্ট

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার সপ্তাহের ৬ দিন একটি নির্দিষ্ট সময়ের জন্য (দিনে চার ঘণ্টা করে) অনলাইনে থাকবেন আপনার বিভিন্ন সমস্যা ও প্রশ্নের উত্তর দেয়ার জন্য। এই নির্ধারিত Support Hour এর মধ্যে ডিসকাশন ফোরামে পোস্ট করলে সাথে সাথেই সাপোর্ট পেয়ে যাবেন। আর এই সময়ের বাইরে পোস্ট করলে, মেন্টর পরবর্তী দিনের Support Hour এ এসে রিপ্লাই দিবেন।

Full Stack Web Development with JavaScript & Python
Full Stack Web Development with JavaScript & Python

২। ১০টি প্রজেক্ট

হ্যা, শুনতে বাড়াবাড়ি মনে হলেও আমরা পুরো প্রোগ্রামে মোট ১০টি প্রজেক্টই করে দেখাবো। এগুলোর কিছু কিছু প্রজেক্ট কনসেপ্ট বুঝাতে বুঝাতেই ডেভেলপ করা হবে, আর বাকিগুলো কনসেপ্ট বুঝানোর পর Capstone Projects হিসেবে করে দেখানো হবে। সোর্স কোডগুলো আপনাদের দিয়ে দেয়া হবে যাতে সেগুলো নিয়ে প্র্যাকটিস করতে পারেন। এই প্রজেক্টগুলোতে এমনসব ফীচার করে দেখানো হয়েছে, যা প্র্যাকটিস করলে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর কাজ শুরু করার সাহস পেয়ে যাবেন!

৩। ম্যানুয়াল প্রজেক্ট রিভিউ ও পার্সোনাল ফীডব্যাক

পুরো প্রোগ্রামে মোট ১০টি প্রজেক্ট তো আমরা করে দেখাবো; কিন্তু এর বাইরে আরও ১০টি প্রজেক্ট আপনাকে কমপ্লিট করতে হবে; কমপ্লিট করে সেই প্রজেক্টগুলো এসাইনমেন্ট হিসেবে সাবমিট করতে হবে। চার মাসের মধ্যে এই এসাইনমেন্টগুলো সাবমিট করলে প্রতিটি এসাইনমেন্ট আমরা ম্যানুয়ালি রিভিউ করবো, প্রতিটির জন্যেই ইমেইলের মাধ্যমে পার্সোনাল ফীডব্যাক জানিয়ে দিবো। রিভিউ এর পর Passing Score তুলতে পারলে প্রতিটি এসাইনমেন্টের জন্য আলাদা সার্টিফিকেট পাবেন। অর্থাৎ ১০টি এসাইনমেন্টে পাশ করতে করতে ১০টি সার্টিফিকেট অর্জন করে ফেলবেন! এছাড়া কনসেপ্ট যাচাই করে নেয়ার জন্য প্রতিটি লেসনের শেষে কুইজ তো থাকবেই। এই কুইজ এবং এসাইনমেন্টের আলাদা আলাদা স্কোরগুলো কোর্সের শেষের ফাইনাল রেজাল্টে একত্রে প্রতিফলিত হবে।

Full Stack Web Development with JavaScript & Python
Full Stack Web Development with JavaScript & Python

৪। ৮টি লাইভ সেশন

প্রতি ২ সপ্তাহ পর পর আমরা লাইভ ভিডিও সেশনের ব্যবস্থা করবো, যেখানে গত দুই সপ্তাহে আপনাদের প্রগ্রেস, বিভিন্ন সমস্যা এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে সরাসরি আলোচনার সুযোগ থাকবে। কিছুটা ইনফরমাল স্টাইলেই আপনাদের সাথে আমাদের ইন্সট্রাক্টর ও মেন্টরের আড্ডা হয়ে যাবে মাসে ২ বার করে। আশা করি এসব আড্ডায় মন খুলে যেকোনো কিছু আলোচনা করে নিতে পারবেন! আমাদের সবার মধ্যে দারুণ একটি প্রফেশনাল নেটওয়ার্কও তৈরি হয়ে যাবে এই সুযোগে!

৫। প্রফেশনাল ব্র্যান্ড তৈরি

কিভাবে রেজিউমি প্রস্তুত করতে হয়, লিঙ্কডইন ও গিটহাবে কিভাবে সঠিকভাবে নিজেকে উপস্থাপন করতে হয়- এই বিষয়গুলো নিয়ে প্রোগ্রামের শেষ দিকে একটি সেশনের আয়োজন করবো। আপনি এই পুরো প্রোগ্রাম ভালভাবে অনুসরণ করলে ২০টি প্রজেক্টের বিশাল একটি পোর্টফোলিও তৈরি হয়ে যাওয়ার কথা! সেই পোর্টফোলিও কিভাবে তৈরি ও মেইনটেইন করতে হয় তা নিয়েও পরামর্শ থাকবে এই সেশনে।

Full Stack Web Development with JavaScript & Python
Full Stack Web Development with JavaScript & Python

৬। জব ও ইন্টারভিউ প্রস্তুতি

ওয়েব ডেভেলপার হিসেবে দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোতে কিভাবে নিয়োগ দেয়া হয়; তার জন্য কিভাবে প্রস্তুতি নেয়া উচিৎ, কোথায় প্র্যাকটিস করা উচিৎ, কিরকম পোর্টফোলিও থাকা উচিৎ, কিভাবে জব খুঁজে এপ্লাই করা উচিৎ, ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয়, তার জন্য কি কি প্রস্তুতি নেয়া উচিৎ, কোম্পানিগুলো ঠিক কি কি ক্রাইটেরিয়া দেখে ডেভেলপার নিয়োগ করে, সেই ক্রাইটেরিয়াগুলো কিভাবে মীট করা উচিৎ – মোট কথা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জব পাওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছু নিয়ে আমরা গাইডলাইন দিবো প্রোগ্রামের শেষ দিকের একটি সেশনে।

৭। ইন্টার্নশিপের সম্ভাবনা

এই প্রোগ্রামের সবচেয়ে ভাল পারফর্মার যারা (যারা চার মাসের মধ্যে ভালোভাবে প্রজেক্টগুলো শেষ করতে পেরেছে, দক্ষতা অর্জন করতে পেরেছে, পোর্টফোলিও এবং প্রফেশনাল প্রেজেন্স তৈরি করতে পেরেছে প্রোগ্রাম ফলো করে, Sincere থেকেছে, বেশি বেশি স্কোর অর্জন করেছে), তাদের রেজিউমিগুলো আমরা আমাদের বিভিন্ন পার্টনার কোম্পানিতে পাঠিয়ে দিবো ইন্টার্নশিপ বা অন্যান্য ধরনের এটাচমেন্ট এর জন্য। তবে প্লীজ খেয়াল করুনঃ আমরা জব বা ইন্টার্নশিপের কোনো প্রমিজ করছি না, গ্যারান্টি দিচ্ছি না। আমাদের পার্টনার কোম্পানিগুলোর সাথে আমাদের এই মর্মে চুক্তি আছে যে – এই প্রোগ্রামের বেস্ট পারফর্মারদের সিভি তাদের কাছে পাঠানো হবে, তারপর তারা সেগুলো রিভিউ করবে; জব অফার করা বা না করা সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত।

Full Stack Web Development with JavaScript & Python
Full Stack Web Development with JavaScript & Python

৮। ফ্রিল্যান্সিং গাইডলাইন

সত্যি বলতে, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আমরা ফ্রিল্যান্সিং ফোকাস করে বানাইনি। টাকা অর্জনের চেয়ে সত্যিকার অর্থে শেখার দিকেই আমাদের সবটুকু ফোকাস থাকবে। আমরা বিশ্বাস করি শেখার মাধ্যমে কনফিডেন্স অর্জন করতে পারলে বাকিটা এক্সপ্লোর করার মত সাহসও শিক্ষার্থীদের হয়ে যাবে। আমাদের উদ্দেশ্য এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই কনফিডেন্স তৈরি করা। তবে প্রোগ্রাম শুরুর পর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুরোধ করলে ১টি লাইভ সেশনের আয়োজন করে ফ্রিল্যান্সিং বিষয়ক গাইডলাইন দেয়ার ব্যবস্থা করবো।

কী কী প্রজেক্ট করা হবে এই প্রোগ্রামে?

১০টি প্রজেক্ট আমরা কোর্সের ভিতর করে দেখাবো; এবং কাছাকাছি ধরনের আরও ১০টি প্রজেক্ট আপনাদেরকে এসাইনমেন্ট হিসেবে সাবমিট করতে হবে, যেগুলো আপনারা নিজেরা ডেভেলপ করবেন। সেই এসাইনমেন্টগুলো আমরা রিভিউ করে স্কোর করবো এবং প্রয়োজনমত ফীডব্যাক দিবো!

Topic / SectionProjects We Will Show Step by stepProjects You will submit as assignments
JavaScriptBook List ProjectShopping Cart
JavaScriptTask List ProjectExpression Validation app
JavaScriptGitHub FinderNumber guesser game
React with ReduxRestaurant WebsitePhoto Gallery Website
React with ReduxBurger Builder WebsiteHotel Booking Website
React NativeRestaurant AppBook Review App
React NativeLocation Finder AppFinance App
Node JS with ExpressBurger Builder websitevideo streaming Website
Node JS with ExpressSocial Media Site (proposed)e-Learning Website
Node JS with Expresse-Commerce Website (proposed)Make the e-Commerce site Multi-vendor

Frequently answered questions

মূল প্রোগ্রাম চার মাসের। অর্থাৎ প্রজেক্ট রিভিউ, মেন্টর সাপোর্ট, প্রজেক্ট সাবমিশন, লাইভ সেশন, সার্টিফিকেট, ক্যারিয়ার গাইডলাইন, ইন্টার্নশিপ সম্ভাবনা – এই ফীচারগুলো থাকবে প্রথম চার মাস। চার মাস পর আমরা অফিশিয়ালি গ্র্যাজুয়েটদের পরিচয় ঘোষণা করে প্রোগ্রাম শেষ করবো।

তবে কোর্স কন্টেন্টগুলো (ভিডিও, কোড, কুইজ) আপনার একাউন্টে ২ বছর পর্যন্ত থাকবে; যাতে প্রয়োজনমত শেখা এবং প্র্যাকটিস করা চালু রাখতে পারেন।

এটি তো আসলে ব্যক্তিবিশেষে আলাদা – কারও কম সময় লাগবে, কারও বেশি সময় লাগবে!

তবে আশা করা যায়ঃ প্রতি সপ্তাহে গড়ে ১৫-২০ ঘণ্টা করে সময় দিলে আপনি চার মাসের মধ্যে পুরো সিলেবাস শিখে এবং প্রজেক্ট সাবমিট করে শেষ করতে পারবেন।

যাতে ক্যারিয়ার ট্র্যাকের পার্টিসিপেন্টরা যথেষ্ট এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলেন চার মাসের মধ্যে। আর কনটেন্ট ২ বছরের বেশি না কারণ এগুলো শিখতে এমনিও ২ বছরের বেশি সময় লাগা উচিৎ না।

এই ট্র্যাকের প্রতিটি কোর্স আলাদা আলাদাভাবেও বিক্রি করবো আমরা, সেগুলোয় লাইফটাইম এক্সেস এবং ডিসকাশন ফোরামের সাপোর্ট পাওয়া যাবে। কাজেই যদি বেশিদিন এক্সেসে ও সাপোর্টের দরকার হয়, তাহলে আলাদাভাবে ওগুলো কিনতে পারেন।

কিন্তু ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামে আমরা এমন পার্টিসিপেন্টদের চাইছি যারা নির্ধারিত সময়ের মধ্যে সর্বোচ্চ এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলতে চাইবেন; এজন্য সময় বেঁধে দিয়েছি!

হ্যাঁ, চার মাসেই শেষ করতে হবে। তা না হলে আমাদের পক্ষে প্রজেক্ট রিভিউ ও স্কোর করা সম্ভব হবে না; অর্থাৎ সার্টিফিকেটও দেওয়া হবে না চতুর্থ মাসের পর।

যদিও আপনি চাইলে নিজ উদ্যোগে চার মাসের পরও প্রজেক্ট প্র্যাকটিস করতেই পারেন।

আমরা পার্টিসিপেন্টদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ তৈরি করবো; সেখানে নিজেরা নিজেদের ভিতর সাহায্য চাইতে ও করতে পারবেন। তবে অফিশিয়ালি চার মাস পর আমরা ‘মেন্টর সাপোর্ট’ দিবো না। কাজেই সর্বোচ্চ আউটকাম পেতে চার মাসের মধ্যেই কোর্স শেষ করার চেষ্টা করতে হবে আপনাদের!

হ্যাঁ, অবশ্যই। কোর্স শেষে সার্টিফিকেট তো থাকছেই। তবে এজন্য চার মাসের ভিতর কোর্স শেষ করতে হবে। কারন প্রজেক্ট রিভিউ এর মত ব্যাপার গুলো এই চার মাসের পর থাকবে না।

হ্যাঁ, এটি সম্পূর্ণ অনলাইন প্রোগ্রাম, এখানে অংশ নিতে বাসার বাইরে পা ফেলতে হবে না! ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে।

প্রোগ্রামের ৯০-৯৫% কনটেন্টই Pre-Recorded ভিডিও; এতে করে আপনার সুবিধামত সময়ে ও সুবিধামত গতিতে কোর্সের ম্যাটেরিয়াল দেখে দেখে শিখতে পারবেন।

Pre-Recorded Video ছাড়াও প্রতি দুই সপ্তাহে একটি করে লাইভ আড্ডা হবে; এবং চতুর্থ মাসে ক্যারিয়ার রিলেটেড কিছু লাইভ সেশন হবে।

প্রোগ্রামটি যেদিন শুরু হবে (১লা সেপ্টেম্বর), সেদিন কোর্সের সবগুলো ম্যাটেরিয়াল একসাথে আপনার একাউন্টে চলে আসবে। ম্যাটেরিয়াল বলতে ভিডিও, সোর্স কোড, কুইজ, এসাইনমেন্ট – সব চলে আসবে ১লা সেপ্টেম্বর। আপনার যখন যে সেকশন ইচ্ছা দেখতে পারবেন, যখন যে এসাইনমেন্ট ইচ্ছা সাবমিট করতে পারবেন। লাইভ ক্লাস না হওয়ায় এবং সব ম্যাটেরিয়ালস একসাথে পেয়ে যাওয়ায় আপনি আপনার ফ্লেক্সিবিলিটি অনুযায়ী কোর্স করতে থাকবেন।

ওয়েব ডেভেলপমেন্টের দুটো অংশ – ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড। Front End হল আমরা ওয়েবসাইটের যে অংশটি সরাসরি দেখি। আর Back End হল সার্ভার সাইড যেখান থেকে ফ্রন্ট এন্ডের সবকিছু কন্ট্রোল হয়।

এখন আপনি যদি এই ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড দুটোই পারেন, অর্থাৎ একটা ওয়েবসাইটের পুরোটা ডেভেলপ করার মত দক্ষতা অর্জন করেন, সেক্ষেত্রে আপনাকে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার বলা যাবে!

আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান, তবে এই প্রোগ্রাম আপনার জন্য। এই প্রোগ্রামের যেসব ফিচার এবং সুবিধা রয়েছে, সেগুলো আপনাকে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশনের পুরোটা তৈরির কনফিডেন্স দিবে এবং আপনাকে একজন প্রফেশনাল ফুল স্ট্যাক ডেভেলপার হিসেবে তৈরি হতে সাহায্য করবে।

নির্দিষ্ট কোন ডিগ্রি Requirement নেই। তবে, কমপক্ষে এইচ,এস,সি, বা সমমানের যোগ্যতা থাকা উচিত। STEM (Science, Technology, Engineering, Mathematics) ব্যাকগ্রাউন্ডের কেউ হলে সহজেই এই কোর্স করতে পারবে। এছাড়া, নন-টেকনিকাল যেমন কমার্স কিংবা আর্টস ব্যাকগ্রাউন্ডের মানুষরাও এই কোর্স করতে পারবে। তবে, কিছু বেসিক বিষয় জানতে হবে; যেমন – Basic Algebra সম্পর্কে ভাল ধারণা থাকা, কম্পিউটার চালানোয় এবং ইন্টারনেট ব্রাউজার ব্যবহারে Comfortable হতে হবে। এছাড়া গুগলে সার্চ করে কোনো টপিক ঘেঁটে দেখার মত অভ্যাস থাকা উচিৎ।

কোর্সটি বিগিনারদের জন্য। তাই কোডিং না পারলেও সমস্যা নেই। এখানে প্রয়োজনীয় কোডিং শেখানো হবে। ওয়েব ডিজাইন নিয়ে হাল্কা ধারণা থাকলে ভাল, তবে না থাকলেও চলবে।

যদি কোর্সের শুরু থেকে শেষ পর্যন্ত সব শেষ করতে পারেন, তাহলে অবশ্যই পারবেন। কোর্সে অনেক গুলো প্রজেক্ট থাকবে, যেগুলো আপনি নিজের CV/Resume/Porfolio তে যোগ করতে পারবেন। ওয়েব ডেভেলপার হিসেবে দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোতে কিভাবে নিয়োগ দেয়া হয়; তার জন্য কিভাবে প্রস্তুতি নেয়া উচিৎ, কোথায় প্র্যাকটিস করা উচিৎ, কিরকম পোর্টফোলিও থাকা উচিৎ, কিভাবে জব খুঁজে এপ্লাই করা উচিৎ, ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয়, তার জন্য কি কি প্রস্তুতি নেয়া উচিৎ, কোম্পানিগুলো ঠিক কি কি ক্রাইটেরিয়া দেখে ডেভেলপার নিয়োগ করে, সেই ক্রাইটেরিয়াগুলো কিভাবে পূরণ করা উচিৎ – মোট কথা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জব পাওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছু নিয়ে আমরা গাইডলাইন দিবো প্রোগ্রামের শেষ দিকের একটি সেশনে।

মূলত ওয়েব ডেভেলপমেন্ট সংক্রান্ত চাকরীর জন্য প্রস্তুত হবেন। Front-End Developer, Back-End Developer, Full-Stack Developer, Back-End Software Engineer এই পজিশনগুলোর জন্য প্রস্তুত হবেন।

সত্যি বলতে, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আমরা ফ্রিল্যান্সিং ফোকাস করে বানাইনি। টাকা অর্জনের চেয়ে সত্যিকার অর্থে শেখার দিকেই আমাদের সবটুকু ফোকাস থাকবে। আমরা বিশ্বাস করি শেখার মাধ্যমে কনফিডেন্স অর্জন করতে পারলে বাকিটা এক্সপ্লোর করার মত সাহসও শিক্ষার্থীদের হয়ে যাবে। আমাদের উদ্দেশ্য এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই কনফিডেন্স তৈরি করা। তবে প্রোগ্রাম শুরুর পর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুরোধ করলে ১টি লাইভ সেশনের আয়োজন করে ফ্রিল্যান্সিং বিষয়ক গাইডলাইন দেয়ার ব্যবস্থা করবো।

আপনি যদি এই প্রোগ্রামের অন্তুর্ভুক্ত কোনো কোর্স (JavaScript, React, React Native) আগেও আলাদাভাবে কিনে থাকেন, তাহলে আপনাকে কিছুটা ডিস্কাউন্ট দেয়া হবে; আমাদের সাথে যোগাযোগ করুন।

বিকাশ, রকেট, নগদ, যেকোনো ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডসহ দেশের প্রচলিত প্রায় যেকোনো সিস্টেমেই পেমেন্ট করা যাবে।

প্রোগ্রামে এনরোল করার জন্য REGISTER NOW বাটনে ক্লিক করে চেকাউট পেইজে যান; গিয়ে আপনার একাউন্টের ইনফো দিয়ে PLACE ORDER বাটনে ক্লিক করুন। পরবর্তী পেইজে পেমেন্টের বিস্তারিত গাইডলাইন দেয়া থাকবে, সেগুলো ফলো করে ২ মিনিটের মধ্যে রেজিস্ট্রেশন কমপ্লিট করে ফেলতে পারবেন।

ক্যারিয়ার ট্র্যাকের রেজিস্ট্রেশন ফী এর ক্ষেত্রে আমরা কোনো Refund অপশন রাখছি না। প্রয়োজনে আপনি বিস্তারিত সিলেবাস ও অনেকগুলো ডেমো ভিডিও  দেখে, এমনকি আমাদের অন্যান্য ফ্রী কোর্সে এনরোল করে আমাদের কোয়ালিটি সম্পর্কে ধারণা পেতে পারেন। তবে জটিলতা এড়াতে ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামের রেজিস্ট্রেশন ফী রিফান্ড করা হবে না।

এর বাইরে আরও কোনো প্রশ্ন আছে?
আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে এখানে ক্লিক করে মেসেঞ্জারে মেসেজ করুন অথবা এখানে ক্লিক করে কনটাক্ট ফর্ম ফিলাপ করুন অথবা মেইল করুন এই এড্রেসে – [email protected] !

পুরো প্রোগ্রামটি কীভাবে কাজ করবে?

আচ্ছা! আপনার কাজ হচ্ছে এখন প্রোগ্রামের জন্য সম্পূর্ণ পেমেন্ট সম্পন্ন করে রেজিস্টার করে রাখা। রেজিস্টার করলে আপনার জন্য একটি একাউন্ট তৈরি হয়ে যাবে। প্রোগ্রামটি যেদিন শুরু হবে, সেদিন কোর্সের সবগুলো ম্যাটেরিয়াল একসাথে আপনার একাউন্টে চলে আসবে। ম্যাটেরিয়াল বলতে ভিডিও, সোর্স কোড, কুইজ, এসাইনমেন্ট – সব চলে আসবে প্রোগ্রাম যেদিন শুরু হবে। তবে আপনার শেখার সুবিধার জন্য কিছু ম্যাটেরিয়ালের এক্সেস আমরা আগেই দিয়ে রেখেছি।

আপনার যখন যে সেকশন ইচ্ছা দেখতে পারবেন, যখন যে এসাইনমেন্ট ইচ্ছা সাবমিট করতে পারবেন। আপনি আপনার ফ্লেক্সিবিলিটি অনুযায়ী কোর্স করতে থাকবেন, আর আমরা এসাইনমেন্টগুলো রিভিউ করে ফীডব্যাক দিতে থাকবো। প্রতিদিন (সপ্তাহে ৬ দিন) চারঘণ্টা সময়ের জন্য আমাদের মেন্টর অনলাইন থাকবেন, ডিসকাশন ফোরামের মাধ্যমে আপনাদের হেল্প করবেন। প্রতি দুই সপ্তাহ পর পর আমরা একটি করে লাইভ আড্ডার আয়োজন করবো।

এভাবে চার মাস চলবে, চতুর্থ মাসে আমরা কিছু সেশনের আয়োজন করে পরবর্তী গাইডলাইন দিবো এবং প্রোগ্রাম শেষ করবো। মেন্টর সাপোর্ট, এসাইনমেন্ট রিভিউ, আড্ডা, সার্টিফিকেট, ইন্টার্নশিপের সম্ভাবনা – এই ফীচারগুলো কেবল চার মাসের জন্য থাকবে। তবে কনটেন্ট (ভিডিও, কুইজ) এর এক্সেস আপনার একাউন্টে থাকবে ২ বছর পর্যন্ত। তাই প্রোগ্রাম থেকে সর্বোচ্চ আউটপুট পেতে হলে এই চারমাস আপনাকে নিয়মিত কঠিন পরিশ্রম করতে হবে। 

ইন্সট্রাক্টর ও মেন্টর হিসেবে কে থাকছেন?

বহুব্রীহির মোস্ট পপুলার এবং হাইয়েস্ট রেটেড ইন্সট্রাক্টর – সীমান্ত পাল এই প্রোগ্রামটি তৈরি করেছেন। উনার বানানো কোর্সগুলো বহুব্রীহির শিক্ষার্থীদের মাঝে সবচেয়ে জনপ্রিয় ও সমাদৃত! এছাড়া সিলেবাস তৈরি ও ক্যারিয়ার গাইডলাইনের ক্ষেত্রে আমাদের পার্টনার অর্গানাইজেশনগুলোর সাথে মিলে আমরা কাজ করেছি।

Full Stack (MERN) Web Development with JavaScript
Latest posts by Simanta Paul (see all)
    Regular Fee: BDT 10,000 | Early-Bird Fee: BDT 6,000

    We will send you the early-bird discount coupon before we open registration on November 5th.